Translate to your Mother Tongue and Enjoy my Articles

Wednesday, May 24, 2023

ভারতের উপহার: বাংলাদেশকে ২০ ব্রড গেজ লোকোমোটিভ প্রদান

বাংলাদেশকে উত্সাহিত করার জন্য ভারত কাজে লাগিয়েছে ২০টি ব্রড গেজ লোকোমোটিভ। গাড়িগুলি ঢাকা যাওয়ার জন্য ডিজেল লোকো ইঞ্জিনগুলি ইউনিয়ন রেলমন্ত্রী আশ্বিনী বৈষ্ণবের মাধ্যমে ভিডিও কনফারেন্স দ্বারা ছাড়িয়ে দেওয়া হয়েছে।

২০ ব্রড গেজ লোকোমোটিভ ভারত সরকারের ২০১৯ সালে বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য দানের প্রতিশ্রুতির পরিপূর্ণতা দেওয়ার চিহ্নিত হয়েছিল। উপস্থিতির সময়ে বৈষ্ণব উল্লেখ করেন যে, এই পদক্ষেপটি দ্বীপান্তর দুই দেশের মধ্যে রেল সংযোগকে উন্নত এবং সমৃদ্ধ করবে।

২০ টি ব্রড গেজ ডিজেল লোকো ইঞ্জিনগুলি নর্থ ২৪ পরগনাসের গেদে জঙ্গশন থেকে ছেড়ে যায়। ভারতের ইউনিয়ন রেল মন্ত্রী আমর প্রকাশ দ্বিভূমিকের উপস্থিতিতে ভারতের রেলমন্ত্রী ভিডিওতে সবুজ পতাকা উড়িয়ে দেন এবং এলোকপাত পশ্চিমবঙ্গের লোকসভার সদস্য জগন্নাথ সরকারের উপস্থিতিতে যেতে হয়েছিলেন।

রেলওয়ে সোর্সগুলির তথ্যমতে, প্রতি ইঞ্জিনে ৩,৩০০ হরসপাওয়ার পাওয়া যায়। এই ইঞ্জিনগুলি ভারত ও বাংলাদেশের মধ্যে বাড়তি যাত্রী এবং মালগাড়ি চালাচ্ছের প্রশস্তির জন্য সহায়তা করবে, জিএম দ্বিভূমিক বলেন পশ্চিমবঙ্গ রেলপথের মহাপরিচালক অমর প্রকাশ দ্বীপান্তর প্রেসিডিংয়ের সময়।

এটি উভয়পক্ষের জন্য একটি উপহার হিসেবে স্বীকৃতি হয়, কারণ রেলপথ পরিসংখ্যান অত্যন্ত বাড়তি বেড়েছে এমন বর্ষে কার্গো আদান প্রদানের পরিমাণ। অফিসিয়াল তথ্য অনুযায়ী, গত আর্থিক বছরে ভারত থেকে বাংলাদেশের অংশগুলির মাধ্যমে ১০০টি কার্গো ট্রেন এবং ২.৬৬ মিলিয়ন টন মালগাড়ি পরিবহন করা হয়েছিল।

আগে বাংলাদেশকে ভারতের উপহার হিসেবে ১০টি রেলওয়ে ইঞ্জিন দেওয়া হয়েছিল। সমগ্রভাবে, ভারত সরকার বাংলাদেশকে এখন পর্যন্ত মোট ৩০টি রেলওয়ে ইঞ্জিন উপহার দিয়েছে। যাত্রী ট্রেনগুলির উপর কথা বলতে, বর্তমানে ভারত ও তার দক্ষিণ এশিয়ান প্রজাতন্ত্রের মধ্যে তিনটি পেয়ার ট্রেন চলছে, যথাযথভাবে- কলকাতা-খুলনা বন্ধন এক্সপ্রেস, কলকাতা-ঢাকা মৈত্রী এক্সপ্রেস এবং নিউ জলপাইগুড়ি-ঢাকা মিতালি এক্সপ্রেস।

উপরের তথ্যের উপর নিলয় ভট্টাচার্যায়ের সাহায্যে উল্লেখ করা হয়েছে।

ভারত বাংলাদেশকে ২০ ব্রড গেজ লোকোমোটিভ উপহার দেয়ার প্রমিতি পূরণ: বিস্তারিত সংবাদ

No comments:

Beyond the Womb: Exploring the Brave New World of Artificial Wombs

 As I flipped through the morning newspaper, a particular report grabbed my attention, uncovering a captivating yet intricate frontier in re...